‘আগ্রাসন’ ম্যাককালামের সতর্কবার্তা

খেলাধুলা

নিউজিল্যান্ডের বিপক্ষে আগ্রাসী পারফর্মেন্সের মাধ্যমে ইংল্যান্ড তাদের টেস্ট প্রতিপক্ষ দলগুলোকে সতর্কবার্তা পাঠিয়েছে বলে মনে করেন কোচ ব্রেন্ডন ম্যাককালাম।
লাল বলের প্রধান কোচ হিসেবে প্রথম মিশনেই তিন ম্যাচের টেস্ট সিরিজে টেস্টের বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডকে ৩-০ ব্যবধানে হোয়াইট করেছেন ম্যাককালাম। লর্ডস, ট্রেন্টব্রিজ ও হেডিংলিতে যথাক্রমে ২৭৭, ২৯৯ ও ২৯৬ রানের টার্গেট বেশ সহজেই  টপকে গেছে স্বাগতিকরা। এই সময় তাদের রান সংগ্রহের গড় ছিল ওভার প্রতি ৪.৫৪। এর আগে কিউইদের বিপক্ষে ১৭ টেস্টের মধ্যে মাত্র একটিতে জয়লাভ করেছিল ইংল্যান্ড। এবার যেন এর বিপরীত চিত্র ফুটিয়ে তুলেছে দলটি।
নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে ম্যাককালাম ও অধিনায়ক বেন স্টোকসের নতুন নেতৃত্বে ইংল্যান্ড গতিশীল পারফর্মেন্স ও নির্ভীক পদ্ধতির প্রতিফলন ঘটিয়েছে। হেডিংলিতে ইংল্যান্ড ৭ উইকেটে জয়ের পর ম্যাককালাম বলেন, প্রতিপক্ষ হিসেবে টেস্টের বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড খুবই শক্তিশালী। তাদের বিপক্ষে এই দলটি যেভাবে খেলেছে তার মাধ্যমে অন্য প্রতিপক্ষ দলগুলো সম্ভবত সতর্কবার্তা পেয়ে গেছে।
বেন সেখানে নেতৃত্বের পাশাপাশি ধারবাহিক ভাবে খেলে গেছেন। আমার মতে এটি একটি অসাধারণ ব্যাপার। কারণ এর অর্থ হচ্ছে স্কোরবোর্ড যাই বলুক না কেন আমরা অন্তত ম্যাচ  নিয়ন্ত্রনে রেখেছি।’
সাবেক এই কিউই অধিনায়ক বলেন,‘ পরে তিনি যখন ব্যাট করেছেন তখনো দলকে সমৃদ্ধ করেছেন। যার মাধ্যমে তিনি শুধু আমাদের ড্রেসিংরুমকেই নয়, বরং গোটা বিশ্বের ড্রেসিং রুমকে এই বার্তা পাঠিয়েছেন যে আমরা এভাবেই খেলতে যাচ্ছি।
আপনি অবশ্যই বিশ্বের এক নম্বর দল হতে চাইবেন। আর সেটি অর্জনের জন্য আপনাকে অবশ্যই অ্যাশেজ সিরিজসহ শীর্ষ দলগুলোকে ধারাবাহিক ভাবে হারাতে হবে।
এটি হচ্ছে শেষ লক্ষ্য। তবে এখন আমাদের যা করতে হবে তা হলো বিগত তিন সপ্তাহে যা অর্জন করেছি তা উপভোগ করা এবং ওই অর্জনকে অনুধাবন করা।’
৪০ বছর বয়সি ম্যাককালামকে তার প্রজন্মের সবচেয়ে আক্রমনাত্বক খেলোয়াড় হিসেবে বিবেচনা করা হয়। তার মতে এটি অর্জনের জন্য স্টোকের কোন শিক্ষা নিতে হবে না। আমি আগ্রাসী, কিন্তু বেন আমাকে ঢেকে দিয়েছে। যা একটি বার্তা।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *