বাইডেনের উপদেষ্টা বলে পরিচয়দানকারী গ্রেফতার

ব্রেকিং নিউজ সর্বশেষ

নিজেকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা বলে পরিচয় দেওয়া এক ব্যক্তিকে আজ দুপুরে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তার সন্দেহজনক উপস্থিতি এবং বাংলাদেশে সরকার পরিবর্তনে বিরোধীদের বাইডেন প্রশাসনের সমর্থন পাইয়ে দেওয়ার আশ্বাস দেওয়ার খবর বেরোনোর একদিন পর, বাংলাদেশ ত্যাগ করার চেষ্টাকালে বিমানবন্দর থেকে তাকে প্রেফতার করা হয়েছে।
ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)’র যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার তাকে মিয়া জাহিদুল ইসলাম আরেফি নামে শনাক্ত করে বলেন, ‘দেশ ছেড়ে যাওয়ার জন্য বিমানবন্দরে পৌঁছলে ইমিগ্রেশন পুলিশ তাকে গ্রেপ্তার করে।’
পুলিশ জানায়, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও পরবর্তী আইনি ব্যবস্থা নেওয়ার জন্য ডিএমপি’র গোয়েন্দা শাখায় নেওয়া হয়েছে।
গতকাল বিকেলে নয়াপল্টনে বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে দলের নেতা ইশরাক হোসেনের পাশে বসে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে দেখা যায় আরেফিকে। ওই ব্যক্তিকে বলতে শোনা গেছে যে তিনি ‘জাতীয় গণতান্ত্রিক কমিটির সদস্য’ হিসেবে বাইডেনের সাথে সার্বক্ষণিক যোগাযোগ করছেন এবং তিনি বাংলাদেশে শাসনব্যবস্থার পরিবর্তন নিশ্চিত করতে বিরোধীদের মার্কিন প্রেসিডেন্টের সমর্থনের আশ্বাস দেন বলেও জানা যায়। বিএনপি কার্যালয়ে তাকে ইংরেজিতে বলতে শোনা যায়, ‘আমি জাতীয় গণতান্ত্রিক কমিটি’র একজন সদস্য। আমাদের মধ্যে একটি উষ্ণ সংযোগ রয়েছে। জো বাইডেন এবং আমি দিনে ১০ থেকে ১৫ বার টেক্সট মেসেজ আদান-প্রদান করি।’ দলের কিছু জুনিয়র নেতা এসময় উপস্থিত ছিলেন। মার্কিন পররাষ্ট্র দফতর এবং ঢাকাস্থ মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের সাথে তার ঘনিষ্ঠ নিয়মিত যোগাযোগ রয়েছে বলে দাবি করে তিনি বলেন, তাদের এবং মার্কিন সরকারের অভ্যন্তরের সকল গুরুত্বপূর্ণ খেলোয়াড়ের  বাংলাদেশে বিরোধীদের প্রচারণার পাশাপাশি সরকার উৎখাতে সমর্থন রয়েছে।
এর আগে ঢাকায় মার্কিন দূতাবাস আজ আরেফিকে এই বলে প্রত্যাখ্যান করে যে ‘এই ভদ্রলোক মার্কিন সরকারের পক্ষে কথা বলার কেউ নন এবং তিনি একজন বেসরকারি লোক।’ বিএনপির সিনিয়র নেতৃত্বকে দৃশ্যত আরেফি থেকে দূরত্ব রজায় রাখতে দেখা যায়। মার্কিন দূতাবাসের বক্তব্য প্রকাশের পর, আরেফির বিষয়ে মন্তব্য জানতে চাওয়া হলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘তিনি একজন প্রতারক।’ এদিকে, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ আরেফি’র মিথ্যা পরিচয় দেওয়াকে ‘বিএনপি’র প্রতারণা’ বলে অভিহিত করে বলেছেন, ‘আমাদের তথ্য অনুসারে তিনি একজন ইসরায়েলি এজেন্ট।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *