র‌্যাব কিছু ‘উল্টাপাল্টা’ করেছে : পররাষ্ট্রমন্ত্রী

প্রবাস সর্বশেষ

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, র‌্যাবের জবাবদিহি নিশ্চিত করার ক্ষেত্রে এখন অনেক উন্নতি হয়েছে। র‌্যাব আগে কিছু উল্টাপাল্টা করেছে। এটি অস্বীকার করার সুযোগ নেই।

যুক্তরাষ্ট্র্রের পররাষ্ট্র্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুর সফরে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা প্রসঙ্গে  মঙ্গলবার তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

আব্দুল মোমেন বলেন, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা এসেছে। র‌্যাবও কিছু উল্টাপাল্টা কাজ করেছে। এ বাস্তবতা অস্বীকার করা যাবে না। প্রথম দিকে র‌্যাব অনেক লোকজনকে খামোখা কী করে ফেলেছে, কিন্তু বিষয়গুলো পরিবর্তন হয়েছে। র‌্যাব জবাবদিহির ক্ষেত্রে অনেক উন্নতি করেছে। বিএনপির শাসনকালে ২০০৪ সালে র‌্যাব গঠনের শুরুর দিকে এ ধরনের অভিযোগ বেশি ছিল।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ডোনাল্ড লু এসেছিলেন দুই দেশের সম্পর্ক আরও উন্নতি করার লক্ষ্যে। আমরাও বলেছি, আমাদের কিছু দুর্বলতা আছে। তিনিও স্বীকার করেছেন যুক্তরাষ্ট্রে তাঁদের অনেক দুর্বলতা আছে, সুতরাং আমরা একই রকম অবস্থানে। ডোনাল্ড লুর সঙ্গে খুব ভালো, ইতিবাচক ও গঠনমূলক আলোচনা হয়েছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন চাচ্ছেন আগামী ৫০ বছরে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক যেন অত্যন্ত উন্নত হয়। আমাদের অর্থনীতিও শক্তিশালী হচ্ছে। তাই তাঁরা চান, আমাদের সঙ্গে সুসম্পর্ক রাখতে। তাঁরা গণতন্ত্র চান, আমরাও চাই। আমরা গণতন্ত্রের জন্য রক্ত দিয়েছি। তাঁরা মানবাধিকার চান, আমরাও চাই।

দুই দেশের সম্পর্ক উন্নয়নে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসের ভূমিকায় সন্তুষ্টি প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি অর্থনৈতিক বিষয়ে বিশেষজ্ঞ। আমরা অর্থনৈতিক মুক্তি চাই। এ ক্ষেত্রে তিনি খুব ভালো ভূমিকা রাখতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *