হাসের দিল্লি সফর ও ভোট নিয়ে যা বললো ভারত

আন্তর্জাতিক সর্বশেষ

বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণের দিন ঘনিয়ে আসছে। এরি মধ্যে ঢাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের দিল্লি সফর উঠেছে গুঞ্জন। এদিকে বাংলাদেশে নির্বাচনে নিয়ে ভারতের বিরুদ্ধে বিএনপির অভিযোগের বিষয়ে দেশটির অবস্থান কী? এসব বিষয় নিয়ে মুখ খুলেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি।

শুক্রবার দিল্লিতে নিয়মিত প্রেস ব্রিফিং একাধিক সাংবাদিক তাকে বাংলাদেশের বিষয়ে প্রশ্ন করেন। অরিন্দম বাগচি এসব প্রশ্নের জবাবও দেন।

এক সাংবাদিক প্রশ্ন করেন, সম্প্রতি, বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত, সম্ভবত গত সপ্তাহে ভারত সফরে এসেছিলেন। তার সফর সম্পর্কে আপনার কি কোনো ধারণা আছে, অথবা ভারত সফরে তিনি কি কোনো ভারতীয় কর্মকর্তার সঙ্গে দেখা করেছেন?

অরিন্দম বাগচি বলেন, ‘আমি কিছু মিডিয়া রিপোর্ট দেখেছি, প্রকাশ্যে, তিনি সফর করছেন। আপনার যদি তার বৈঠক নিয়ে শেয়ার করার কিছু থাকে; অথবা যদি তার কোনো বৈঠক হয়ে থাকে, আমরা অবশ্যই তা করব।

‘এটি ব্যক্তিগত সফরও হতে পারে। তবে এই মুহূর্তে আপনার সঙ্গে শেয়ার করার মতো কিছু আমার কাছে নেই।’

আরেক সাংবাদিক ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রকে প্রশ্ন করেন যে, বিএনপির তরফ থেকে দাবি করা হয়েছে যে, বাংলাদেশের আসন্ন নির্বাচন ভারত প্রভাবিত করছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সমর্থন দিচ্ছে। এ বিষয়ে আপনার মন্তব্য কী?

জবাবে অরিন্দম বাগচি বলেন, বাংলাদেশের নির্বাচন নিয়ে আমাদের অবস্থান আগের মতোই আছে। আমি মনে করি, যেটা আমরা আগেই বলেছি, নির্বাচন বাংলাদেশের একটি ঘরোয়া বিষয়। আমরা বিশ্বাস করি যে, বাংলাদেশের জনগণই তাদের নিজেদের ভবিষ্যৎ নির্ধারণ করবে।

‘বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু ও অংশীদার হিসাবে, আমরা সেখানে শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চাই। আর একটি স্থিতিশীল, শান্তিপূর্ণ ও প্রগতিশীল বাংলাদেশের দৃষ্টিভঙ্গিকে আমরা অব্যাহতভাবে সমর্থন দিয়ে যাবো,’ বলেন বাগচি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *