১০ হাজার কোটি ডলারের মালিক প্রথম নারী

অর্থনীতি

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি কে তা নিয়ে অহরহই আলোচনার হয়। ধনী বা সম্পদশালীদের তালিকায় পুরুষদের নাম যেমন রয়েছে- তেমনই পিছিয়ে নেই নারীরাও। যুক্তরাষ্ট্রের বিজনেস ম্যাগাজিন ফোর্বস ২০২৩ সালের ২৮ ডিসেম্বর পর্যন্ত হিসাব অনুযায়ী বিশ্বের প্রথম নারী হিসেবে ১০০ বিলিয়ন ডলার মূল্যের সম্পদের মালিক হলেন- ফ্রাঁসোয়াস বেতনক্যুঁ মেয়ারস।

প্রসাধনী ব্র্যান্ড ল’রিয়ালের উত্তরাধিকারী মেয়ারস। এর মধ্য দিয়ে সবচেয়ে ধনী নারীদের তালিকায় শীর্ষে উঠে এলেন তিনি। গত ২৮ ডিসেম্বর এ খবর জানিয়েছে ব্লুমবার্গ। ল’রিয়াল ব্র্যান্ডে মেয়ারস ও তার পরিবারের শেয়ার কিছুটা বেড়ে গিয়ে দাঁড়ায় প্রায় ৩৫ শতাংশ।

শেয়ার দাম বাড়ায়, ধনী নারীর তালিকায় শীর্ষে উঠে আসেন ৭০ বছর বয়সী এই নারী। ব্লুমবার্গ অনুসারে, তার নিট সম্পদের পরিমাণ এখন ১০০ দশমিক ১ বিলিয়ন ডলার। মেয়ারস ও তার পরিবারই প্রতিষ্ঠানটির সবচেয়ে বড় অংশীদার। তার দাদার হাত ধরে ১৯০৯ সালে কোম্পানিটি গড়ে ওঠে। ফ্র্যাঙ্কোইস এবং তার পরিবারের সদস্যরা এই কোম্পানির সবচেয়ে বড় শেয়ারহোল্ডার। কোম্পানির ৩৫ শতাংশ শেয়ারের মালিক তারা।

কোম্পানির শেয়ারের পাশপাশি কয়েকটি বিলাসবহুল বাসভবন বা প্রাসাদও রয়েছে ফ্র্যাঙ্কোয়েসের। সেগুলো তিনি তার মা লিলিয়ান বেটেনকোর্টের কাছ থেকে উত্তরাধিকারসূত্রে পেয়েছেন। ২০১৭ সালে মারা যান লিলিয়ান বেটেনকোর্ট। তার জীবদ্দশায় অবশ্য সম্পত্তি নিয়ে মা ও মেয়ের মধ্যে দ্বন্দ্ব ছিল।

বিশ্বের সবচেয়ে ধনী এই নারী ব্যক্তিগত জীবনে বেশ নিভৃতচারী। বেশিরভাগ সময় বাড়িতে থাকেন তিনি। বই পড়ে এবং পিয়ানো বাজানো চর্চা করেই দিন কাটে তার। স্টাডি অব বাইবেল এবং জেনেলজি অব গ্রিক গডস নামে দু’টি বইও লিখেছেন তিনি। স্টাডি অব বাইবেল বইটি ৫ ভলিউমের।

ব্লুমবার্গের বিশ্বের সবচেয়ে ধনী নারীর তালিকায় ফ্র্যাঙ্কোইসের পরে দ্বিতীয় স্থানে রয়েছেন বহুজাতিক চেইন সুপারশপ ওয়ালমার্টের উত্তরাধীকারী অ্যালিস ওয়ালটন। মার্কিন এই নারীর মোট সম্পত্তির পরিমাণ ৭ হাজার কোটি ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *