আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশি সিনেমা ‘আজব কারখানা’

অপরাধ বিনোদন

২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন ঘোষণা করা হয়েছে সোমবার (২৫ এপ্রিল) বিকেলে কলকাতার নজরুল মঞ্চে চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়েছিল টালিউডের ছোট-বড় সব অভিনেতা-অভিনেত্রীরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বলিউড অভিনেতা ও সদ্য নির্বাচিত সাংসদ শত্রুঘ্ন সিনহা। উপস্থিত ছিলেন টালিউড সুপারস্টার প্রসেনজিৎ, ঋতুপর্ণা সেনগুপ্ত, দেব, কোয়েল, শতাব্দী রায়, ইন্দ্রানী হালদার, রঞ্জিত মল্লিক, নুসরাত, শুভশ্রী, পাওলি দাম, রুক্মিণী মৈত্র, সায়ন্তিকা, রাজ চক্রবর্তী, গৌতম ঘোষ, নুসরাত জাহান, সন্দীপ রায় বাবুল সুপ্রিয়সহ অনেকে। অনুষ্ঠানটি সঞ্চালনা দায়িত্বে ছিলেন জুন মালিয়া ও পরমব্রত চট্টোপাধ্যায়।

এদিন কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে জন্মশতবর্ষে বিশেষ সম্মাননা জানানো হয় সত্যজিৎ রায়, চিদানন্দা দাশগুপ্ত এবং হাঙ্গেরীয়ান পরিচালক মিকলোস জাকোসকে। শ্রদ্ধা জানানো হয় প্রয়াত দিলীপ কুমার, বুদ্ধদেব দাশগুপ্ত, স্বাতীলেখা সেনগুপ্ত, লতা মঙ্গেশকর, অভিষেক চট্টোপাধ্যায়, বাপ্পী লাহিড়ী, সন্ধ্যা মুখোপাধ্যায়কে।

অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, বাংলা চলচ্চিত্রের আধুনিকরণের সরকার একাধিক পদক্ষেপ নিয়েছে। বারুইপুরে ১০ একর জায়গার ওপরে নতুন টেলি একাডেমি তৈরি করা হচ্ছে। বাংলা চলচ্চিত্র বিশ্বের সেরা চলচ্চিত্র। অনেকগুলো নতুন স্টুডিও তৈরি করা হচ্ছে, সিনে মিউজিয়াম তৈরি করা হচ্ছে।

মমতা বন্দ্যোপাধ্যায় এদিন সদ্য প্রয়াত লতা মঙ্গেশকর, বাপ্পী লাহিড়ী, সন্ধ্যা মুখোপাধ্যায়ের স্মৃতিচারণ করে বলেন, আমি লতাজীকে মুম্বাইতে গিয়ে বঙ্গবিভূষণ দিতে চেয়েছিলাম। কিন্তু সেই সুযোগ হলো না। বাপ্পীদার মন অনেক বড় ছিল খুব দুঃখ পেলে তার কথা মনে পড়ে । সন্ধ্যা দি এত বড় শিল্পী হয়েও আমার কাছে গান শুনতে চাইছেন।

আক্ষেপ প্রকাশ করে তিনি বলেন, কিছুদিন আগে অভিষেকও (চট্টোপাধ্যায়) চলে গেল। চলতি বছরটি বিষাদময় আমার কাছে। পশ্চিমবঙ্গের অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখে টালিউড তাই আগামী বছরের পশ্চিমবঙ্গে আয়োজিত বিশ্ব বাণিজ্য সম্মেলনে ফিল্ম ইন্ডাস্ট্রিকেও আমন্ত্রণ জানান তিনি।

এদিকে অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে শত্রুঘ্ন সিনহা বলেন, আমি সত্যজিৎ রায়ের ভক্ত ছিলাম, এখনো আছি। পরিচালক গৌতম ঘোষের অন্তর্জলী যাত্রা সিনেমার কথা স্মরণ করে তিনি বলেন, এটা আমার উল্লেখযোগ্য সিনেমা ছিল। পশ্চিমবঙ্গ থেকে মৃণাল সেন, উৎপল দত্ত পাহাড়ি সান্যালের মতো পরিচালক-অভিনেতারা এসেছেন।

সাত দিনব্যাপী কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেশ-বিদেশের নানা ব্যক্তিরা অংশগ্রহণ করেছে। চলতি বছর চলচ্চিত্র উৎসবে থিম কান্ট্রি ফিনল্যান্ড। মোট ৭১ টি দেশের ১৬১ সিনেমার ২০০টি শো হবে এবার। এরমধ্যে ১০৩ টি ফিচার ফিল্ম এবং ৫৮ টি শর্ট ফিল্ম ও ডকুমেন্টারি ফিল্ম প্রদর্শিত হবে এবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। কলকাতার বিভিন্ন জায়গার মোট ১০ টি প্রেক্ষাগৃহে এই ১৬১টি ছবি দেখানো হবে।

এদিকে ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা শবনম ফেরদৌসীর প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র আজব কারখানা। চলতি বছর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী একমাত্র চলচ্চিত্র আজব কারখানা।

উৎসবের এশিয়ান সিলেক্ট: নেটপ্যাক অ্যাওয়ার্ড বিভাগে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে চলচ্চিত্রটি। ২৬ এপ্রিল সন্ধ্যা ৬ টা ৩০ মিনিটে কলকাতার নন্দন-২ এ আজব কারখানা প্রথম প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এরপর ২৮ এপ্রিল সকাল ১১ টায় নজরুল তীর্থ চলচ্চিত্রটির দ্বিতীয় প্রদর্শনী হবে।

এর আগে ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বাংলাদেশ প্যানারোমা বিভাগে সম্মানজনক ফিপেরেস্কি অ্যাওয়ার্ড জিতে নিয়েছিল চলচ্চিত্রটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *