ঢাকা উত্তরে মহল্লাভিত্তিক ৬২০ কমিটি করল বিএনপি

রাজনীতি

ঢাকা মহানগর উত্তরে পাড়া-মহল্লা ও বাজার ভিত্তিক ৬২০টি কমিটি গঠন করেছে বিএনপি।সভাপতি ও সাধারণ সম্পাদক করে প্রতিটি কমিটি পূর্ণাঙ্গ করা হয়েছে।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা মহানগর উত্তর বিএনপির ২৬ থানার ৭১ টি ওয়ার্ডের ৬২০টি ইউনিট কমিটি অনুমোদন করা হয়েছে। উত্তরের আহ্বায়ক আামানউল্লাহ আমান ও সদস্য সচিব আমিনুল হক এসব কমিটি অনুমোদন করেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনের ভয়ভীতিসহ নানা কারণে ধানের শীষ প্রতীকের মেয়রপ্রার্থী তাবিথ আউয়ালের পোলিং এজেন্ট কেন্দ্রে উপস্থিত ছিল না। কোনো কোনো ভোট কেন্দ্রে পোলিং এজেন্ট উপস্থিত হলেও কিছুক্ষণ থাকার পর তারাও চলে যান। এই নিয়ে ওই সময় ব্যাপক আলোচনা হয় দলের মধ্যে। স্থায়ী কমিটির বৈঠকেও বিস্তারিত আলোচনা হয়। এক বৈঠকে স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ঢাকার স্থানীয় বাসিন্দাদের সমন্বয়ে ভোট কেন্দ্র বা পাড়া মহল্লা ভিত্তিক কমিটি গঠনের প্রস্তাব দেন। সেই আলোকে তিনি বিস্তারিত ব্যাখ্যাও দেন। গয়েশ্বরের ওই প্রস্তাব দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের মনঃপূত হয়।

ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক  জানান, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশনা অনুযায়ী ঢাকা মহানগর উত্তর বিএনপিকে সাংগঠনিকভাবে শক্তিশালী করার কাজে আছি আমরা। এরই অংশ হিসেবে প্রতিটি ওয়ার্ডকে কয়েকটি ভাগে ভাগ করে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত করে পাড়া-মহল্লা ও বাজার ভিত্তিক পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। ঢাকা মহানগরে ৬২০ টি কমিটি গঠন করা হয়েছে।

তিনি আরও জানান, এই পাড়া মহল্লা ও বাজার কমিটির সদস্যরা ভোটের মাধ্যমে সংশ্লিষ্ট ওয়ার্ডের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ পূর্ণাঙ্গ ওয়ার্ড কমিটি গঠন করবে। একইভাবে ওয়ার্ড কমিটি থানা কমিটি এবং থানা কমিটি মহানগর কমিটি গঠন করবে। প্রতিটি কার্যক্রম গণতান্ত্রিক প্রক্রিয়ায় হবে বলে জানান আমিনুল হক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *