ইংল্যান্ডকে হারিয়ে যুবা বিশ্বকাপে চ্যাম্পিয়ন ভারত

খেলাধুলা

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হল ভারত। শনিবার ফাইনালে ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ে ট্রফি জিতে নিল ভারতের যুবারা।

এই নিয়ে পাঁচবার ট্রফি জিতল ভারত। ২০০০, ২০০৮, ২০১২, ২০১৮ সালের পর আবার ২০২২। গত বিশ্বকাপে এই ভারতকে হারিয়েই প্রথমবারের মত চ্যাম্পিয়নের স্বাদ পায় বাংলাদেশ।

শুরুতে টসে জিতে ব্যাট করে দলীয় স্কোর ১৮৯ রান করে ইংল্যান্ড। পরে ব্যাট করতে নামলেও লক্ষ্যপূরণ করতে বেশি সময় লাগেনি ভারতের। ২.২ ওভার বাকি থাকতেই ইংল্যান্ডকে ৬ উইকেটে হারিয়ে ক্রিকেটে বিশ্ব খেতাব জিতে নেয় ভারত।

জয়ের জন্য ১৯০ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নামে ভারত। তারা ৪৭.৪ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৯৫ রান তুলে ম্যাচ জিতে যায়। ১৪ বল বাকি থাকতে ৪ উইকেটে ম্যাচ জেতে ভারতীয় যুব দল। দীনেশ ২টি ছক্কার সাহায্যে ৫ বলে ১৩ রান করে অপরাজিত থাকেন। নিশান্ত সিন্ধু ৫টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৫৪ বলে ৫০ রান করে নট-আউট থেকে যান। এছাড়া ভারতের হয়ে হরনূর ২১, রিশাদ ৫০, যশ ধুল ১৭, রাজ বাওয়া ৩৫ ও কৌশল তাম্বে ১ রান করেন। খাতা খুলতে পারেননি অংকৃষ।

ইংল্যান্ডের হয়ে ২টি করে উইকেট নেন বয়ডেন, সেলস ও আসপিনওয়াল।

এর আগে ইংল্যান্ডের ইনিংসে থাবা দেন ভারতীয় বোলাররা। রবি কুমার ও রাজ বাওয়ার তোপে দিশেহারা ইংলিশরা। ম্যাচের দ্বিতীয় ওভারেই ইংল্যান্ড ইনিংসে আঘাত হানেন রবি। তুলে নেন এক ওপেনারকে। নিজের পরের ওভারে ফের আঘাত হানেন রবি। ৪ ওভারের মধ্যেই ১৮ রান বোর্ডে তুলতেই ২ উইকেট হারিয়ে বসে ইংল্যান্ড। অধিনায়ক টম প্রেইস্ট খাতা খোলার আগেই রবির বলে ফিরে যান।

 

এরপর মিডল অর্ডারে পরপর আঘাত হানেন রাজ বাওয়া। যার জেরে ৬১ রান বোর্ডে তুলতেই ৬ উইকেট হারিয়ে নেয় ইংল্যান্ড। একটা সময় মনে হচ্ছিল যে হয়ত তারা একশোর গণ্ডিও পেরােতে পারবে না। কিন্তু সেখান থেকেই দলের হাল ধরেন ইংল্যান্ডের তরুণ বাঁহাতি জেমস রিউ। তিনি ও জেমস সিলস মিলে লম্বা পার্টনারশিপ গড়ে তোলেন। সিলস ৩৪ রানে অপরাজিত থাকলেও রিউ ৯৫ রানে রবির বলে ক্যাচ আউট হয়ে ফেরেন। অল্পের জন্য নিজের শতরান মিস করলেন রিউ ফাইনালের মঞ্চে। তবে দলের রান দেড়শোর গণ্ডি পার করেন দেন ২ জনে মিলে। শেষ পর্যন্ত ৪৪. ৫ ওভারে ১৮৯ রানে অল আউট হয়ে যায় ইংল্যান্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *