বন্ধ হলো ৬টি অনলাইন টিভি

অপরাধ তথ্য প্রযুক্তির সংবাদ

অবৈধ আইপি টিভি, অনলাইন নিউজ পোর্টাল, পোর্টাল ব্লগ সহ অনলাইন টিভির রমরমা ব্যবসা রোধে দ্বিতীয় দিনের মতো অভিযান পরিচালনা করে চট্টলা টিভির কার্যক্রম বন্ধ করে দিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

সোমবার (২৬ জুন) দুপুর থেকে বিকেল পর্যন্ত নগরীর লাভলেইন এলাকার আবেদিন কলোনিতে অবস্থিত চট্টলা টিভির অফিসে এই অভিযান পরিচালনা করা হয়।

এর আগে গত রবিবারও নগরীর কয়েকটি স্থানে অভিযান চালিয়ে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের দুইটি টিম সি প্লাস টিভি সহ ৫টি অবৈধ অনলাইন টিভির সম্প্রচার বন্ধ করে দিয়েছে।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম এবং হিমাদ্রী খীসা এই অভিযানের নেতৃত্ব দেন।

তৌহিদুল ইসলাম বলেন, দীর্ঘদিন ধরে চট্টলা জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪ লঙ্ঘন করে তথ্য-উপাত্ত ও কনটেন্ট সম্প্রচার করে আসছিলো। চট্টলা টিভি উদ্যোক্তা ও ব্যবসায়ীদের নিয়ে কাজ করার নামে চাঁদাবাজি ও ভূমিদস্যুতা সহ নানা অপরাধমূলক কর্মকাণ্ডকে পুঁজি করে সে সংক্রান্ত পক্ষপাতদুষ্ট সংবাদ পরিবেশন করে বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিদের থেকে আর্থিক ফায়দা লুটে বলে অভিযোগ রয়েছে।

অনিবন্ধিত এই চট্টলা টিভি অনলাইনে, ইউটিউব চ্যানেলে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কৌশলে সংবাদ প্রচার করছে। চট্টলা টিভির অফিসে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে জমি-জমা সংক্রান্ত এবং বিবাদের অভিযোগ, মামলা সঙ্গে সংক্রান্ত কাগজপত্র পাওয়া গিয়েছে।

এ সংক্রান্ত বিভিন্ন পক্ষপাতদুষ্ট খবর তৈরি করে সেগুলো অনলাইনে (ইউটিউব ও ফেসবুকসহ) প্রচার করে। অভিযানে চট্টলা টিভির অফিস বন্ধ করা হয়েছে। চাঁদাবাজি এবং প্রতারণামূলক কর্মকাণ্ডের জন্য চট্টলা টিভির বিরুদ্ধে নিয়মিত আইনে পৃথক ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও বলেন, জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৭ (২০২০ সালে সংশোধিত) এ বর্ণিত নির্দেশনা লঙ্ঘন করে এবং জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪ অমান্য করে গড়ে ওঠা এই ভুঁইফোড় অনলাইন সংবাদ মাধ্যমের বিরুদ্ধে অভিযান চালানো হয়।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের টিভি-২ শাখার নির্দেশনা মোতাবেক জেলা প্রশাসন এ অভিযান পরিচালনা করে। চট্টগ্রাম জেলায় অবৈধ ও অনিবন্ধিত অনলাইন টিভি-চ্যানেলসমূহ বন্ধ করতে মহানগর ও উপজেলার অভিযান অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *